ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী। আপনি কি ময়মনসিংহ থেকে চট্টগ্রামে ট্রেনে ভ্রমন বা নিয়মিত যাতায়াত করতে চাচ্ছেন। তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। তাই আজকের এই আর্টিকেলটি তে ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য সম্পর্কে তথ্য দেওয়া হবে এছাড়াও যাত্রীদের প্রয়োজন বিভিন্ন তথ্য শেয়ার করা হবে। এ সম্পর্কে জানার জন্য শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন তাহলে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

ময়মনসিংহ টু চট্টগ্রামের দূরত্ব প্রায় ৩৬৫ কিলোমিটার। বর্তমান সময়ে অধিকাংশ যাত্রীরা দূরের ভ্রমণটি ট্রেনের মাধ্যমেই যাতায়াত করে থাকে।  ট্রেন ভ্রমণটি তে কোন প্রকার ঝুঁকি নেই এছাড়াও আরামদায়ক হয়ে থাকে।  তাই সকলে ট্রেন ভ্রমনটি পছন্দ করে থাকে। তাই অনেকেই ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনে যাতায়াত করতে চাই। 

ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৩ 

ময়মনসিংহ থেকে চট্টগ্রাম রুটে আন্তঃনগর ট্রেন এবং মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে থাকে। আপনি চাইলে আন্তঃনগর ট্রেন দিয়ে ময়মনসিংহ থেকে চট্টগ্রামে যাওয়া যাবে এছাড়াও মেইল এক্সপ্রেস দিয়েও আপনার যাত্রা শুরু করতে পারবেন। উপরের এই ট্রেন গুলো প্রতিদিন হাজারো যাত্রী নিয়ে ময়মনসিংহ স্টেশন থেকে ছেড়ে যায় এবং চট্টগ্রাম স্টেশনে নিয়ে পৌঁছে দেয়। 

ময়মনসিংহ টু চট্টগ্রাম রুটে একটি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে।  সেই আন্তঃনগর ট্রেনটির নাম হল বিজয় এক্সপ্রেস। এছাড়াও মেইল এক্সপ্রেস একটি ট্রেন চলে সেই ট্রেনটির নাম হল: ময়মনসিংহ এক্সপ্রেস (38)। এই ট্রেন গুলোর সময়সূচি সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য  জানতে ব্লগ পড়ুন। 

বিজয় এক্সপ্রেস ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

বিজয় এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে। সেই বন্ধের দিনটি হল: মঙ্গলবার। বন্ধের দিনে এই ট্রেনটির সকল কার্যক্রম বন্ধ থাকে। এছাড়া এই ট্রেনটি সপ্তাহে ছয় দিনই ময়মনসিংহ টু চট্টগ্রামে চলাচল করে থাকে।  আপনারা যারা এই ট্রেনটি দিয়ে চলাফেরা করতে চাচ্ছেন তারা এই ট্রেনের সময়সূচি এবং ভাড়া তালিকা জানা অবশ্যই দরকার। তাহলে ভ্রমন করা আপনার অনেক সহজে  হবে। 

ট্রেনের নামবন্ধের দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
বিজয় এক্সপ্রেসমঙ্গলবার20:305:30

বিজয় এক্সপ্রেস ট্রেনটি  চট্টগ্রাম স্টেশন এর উদ্দেশ্যে ময়মনসিংহ স্টেশন ছেড়ে যাওয়ার সময় টি হল: 20:30 মিনিট আর চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দেওয়ার নির্ধারিত সময় টি হল 5:30 মিনিট। যদি এই আন্তঃনগর ট্রেনটি যথা সময়ে ময়মনসিংহ স্টেশন থেকে রওনা হয় এবং চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দেয়।  আপনারা  চাইলে এই আন্তঃনগর চলাচল করতে পারেন। ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী জানতে এখানে ক্লিক করুন।

ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী (মেইল এক্সপ্রেস)

ময়মনসিংহ টু চট্টগ্রাম রুটে একটি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে থাকে। আপনারা চাইলে এই ট্রেনটির মাধ্যমে চলাচল করতে পারেন।  এছাড়া এই ট্রেনটি চট্টগ্রামের উদ্দেশ্যে ময়মনসিংহ স্টেশন থেকে রওনা হওয়ার সময় টি হল:  6:45 মিনিট আর চট্টগ্রাম স্টেশনে  মেইল এক্সপ্রেস ট্রেনটি পৌঁছে দেওয়ার নির্ধারিত সময় টি হল: সময়ে 21:05 মিনিট। এই মেইল এক্সপ্রেস ট্রেনটির সকল কিছু ঠিকঠাক থাকলে যথাসময়ে ময়মনসিংহ স্টেশন থেকে ছেড়ে যাবে এবং সঠিক সময়টিতে চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দিবে । 

ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা ২০২৩

ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের যাতায়াত করার জন্য অবশ্যই ট্রেনের ভাড়া সম্পর্কে আপনাকে জানতে হবে। ভাড়ার সম্পর্কে যদি কোন কোন ধারণা না থাকে তাহলে এখান থেকে জেনে নিতে পারবেন।  নিচে আসন বিভাগ আর টিকিটের মূল্য সম্পর্কে তথ্য দেওয়া হলোঃ 

আসন বিভাগ টিকিটের মূল্য
শোভন ৩২০ টাকা
শোভন চেয়ার২৮৫ টাকা
প্রথম আসন ৫১৫ টাকা

উপরের এই ভাড়া গুলো রেল কর্তৃপক্ষ সরকারি ভাবে যে ভাড়া নির্ধারণ করেছেন। এছাড়াও আপনারা চাইলে রেল সেবা অ্যাপসের মাধ্যমে ও জানতে পারবেন এছাড়াও সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। এছাড়াও ট্রেন সম্পর্কে তথ্য দেখুন।

ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। উপরের এই তথ্যগুলো অনলাইন থেকে সংগ্রহ করে নেওয়া যদি কোন ভুল তথ্য দিয়ে থাকি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর যদি অন্য কোন ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চান কমেন্ট করুন অবশ্যই জানানো হবে। ধন্যবাদ ব্লগ টি পড়ার জন্য।

ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৩

ময়মনসিংহ টু চট্টগ্রাম রুটের সকল ট্রেনের সময়সূচী এই আর্টিকেল টি তে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে। এই ব্লগটি তে আন্তঃনগর ট্রেন আর মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সহ বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে।