ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী। আপনি যদি ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেন ভ্রমনে যেতে চান বা কোন কাজে প্রয়োজন হয়। তাহলে আপনাকে ট্রেনের সময়সূচী ও ট্রেনের নাম এবং ভাড়ার তালিকা সম্পর্কে আপনার জানা প্রয়োজন। এই তথ্য গুলো আজকের আর্টিকেল টি তে বিস্তারিত  আলোচনা করা হবে। 

ইতোমধ্যে যারা ঢাকা থেকে চট্টগ্রামে ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে চান তাদের জন্য বেশ কয়েকটি ট্রেনের অপশন রয়েছে। তার কারণ হল: বিভিন্ন সময়ে ঢাকা থেকে চট্টগ্রামগামী ট্রেন ছেড়ে যায় ঢাকা স্টেশন থেকে। তাই আপনার সুবিধা অনুযায়ী  সময়সূচী দেখে ট্রেন ভ্রমনে পরিকল্পনা করতে পারেন। আজকের আর্টিকেল টি আপনাদের বিভিন্ন সময় বিভিন্ন ভাবে সাহায্য করতে পারে।

আন্তঃনগর ট্রেনের নামের তালিকা

ঢাকা থেকে চট্টগ্রাম দূরত্ব প্রায় ২৪৫  কিলোমিটার। তাই এই ভ্রমণটি অথবা যাতায়াত করার জন্য নিরাপদ এবং সুবিধা ট্রেন টি দিয়ে থাকে। তাই এখানে আন্তঃনগর ট্রেনের নাম ও তালিকা নিচে দেওয়া হলঃ

ঢাকা থেকে চট্টগ্রাম গামী পাঁচটি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে। এই ট্রেন গুলোর নাম দেওয়া হল:

  • মহানগর প্রভাতি (704)
  • মহানগর এক্সপ্রেস (722)
  • তূর্ণা এক্সপ্রেস (৭৪২)
  • সোনার বাংলা এক্সপ্রেস (788)
  • সুবর্ণা এক্সপ্রেস (৭০২)

নিচে এই ট্রেন গুলোর সাপ্তাহিক বন্ধের দিন থেকে শুরু করে এবং সময়সূচী সম্পর্কে বিভিন্ন তথ্য নিচে দেওয়া হবে। ওপরের ট্রেন গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চাই ব্লগ পড়ুন। জামালপুর থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী জানতে এখানে ক্লিক করুন।

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ২০২৩

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচি সম্পর্কে যদি তথ্য জানতে চান তাহলে নিচের স্টেপ গুলো ফলো করুন।  তার কারণ হলোঃ ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের বন্ধের দিন থেকে শুরু করে? ঢাকা স্টেশন থেকে ছেড়ে যাওয়া নির্ধারিত সময় এবং চট্টগ্রাম স্টেশনে পৌঁছানোর নির্ধারিত সময় সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া হবে। 

মহানগর প্রভাতি ট্রেনের সময়সূচী ২০২৩

এই ট্রেনটি একটি আন্তঃনগর ট্রেন।  এই ট্রেনটির সাপ্তাহিক কোন বন্ধের দিন নেই। এই ট্রেনে প্রতিদিন ঢাকা থেকে চট্টগ্রাম যাতায়াত করে থাকে। মহানগর প্রভাতি ট্রেন টি ঢাকা স্টেশন ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় টি হল ৭:৪৫ মিনিট আর চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দেওয়ার নির্ধারিত সময় টি হল: ১৪:০০ টাই। 

মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

ঢাকা থেকে চট্টগ্রাম আন্তঃনগর ট্রেনগুলোর ভিতরে একটি হল মহানগর এক্সপ্রেস। এ আন্তঃনগর ট্রেনটি দিয়ে আপনারা চাইলে ঢাকা থেকে চট্টগ্রাম যাতায়াত করতে পারবেন কিন্তু একটি কথা মনে রাখতে হবে এই তিনটি সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে।  সেই বন্ধের দিনটি হল রবিবার।  এইবারে এই ট্রেনটির সকল কার্যক্রম বন্ধ থাকে বা চলাচল বন্ধ থাকে।

মহানগর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা স্টেশন ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় টি হল ২১:২০ মিনিট আর চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দেওয়ার নির্ধারিত সময়ে পৌঁছে দেয়।  যদি ট্রেনটি সব কিছু ঠিকঠাক থাকে।  আর চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দেওয়ার নির্ধারিত সময়টি হল ৪:৫০ মিনিট। 

তূর্ণা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

তূর্ণা এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি প্রতিদিন ঢাকা থেকে চট্টগ্রাম যাতায়াত করে থাকে এবং ট্রেনটির কোন বন্ধের দিন নেই। এই ট্রেন টি সপ্তাহের প্রতিদিনই  হাজারো যাত্রী নিয়ে চলাচল করে থাকে।

তূর্ণা এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন টি ঢাকা স্টেশন ছেড়ে যাওয়ার নির্ধারিত সময়টি হল  23:30 মিনিটে। ট্রেনের সকল কিছু ঠিকঠাক থাকলে চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দেবে ৬:২০ মিনিটের ভিতরে। আপনারা চাইলে তূর্ণা এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে  ভ্রমন করা যায়। 

সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

সোনার বাংলা এক্সপ্রেস এটি একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি ঢাকা স্টেশন থেকে চট্টগ্রাম স্টেশনে নির্ধারিত সময়ের ভিতরেই পৌঁছে দেয়। এই আন্তঃনগর ট্রেনটির তাই একদিন বন্ধের দিন রয়েছে। সেই সাপ্তাহিক বন্ধের দিনটি হল বুধবার। এই দিনটিতে এই ট্রেনের সকল কার্যক্রম বন্ধ থাকে। 

এই ট্রেনটি ঢাকা স্টেশন ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় টি হল ৭:০০ টাই আর চট্টগ্রাম স্টেশনে পৌঁছে  দেওয়ার নির্ধারিত সময় টি হল ১২:১৫ মিনিট। এই ট্রেনটির সবকিছু ঠিকঠাক থাকলে যথা সময়ে ঢাকা স্টেশন ছেড়ে যাবে আর সঠিক সময়ে চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দিবে।  আপনারা চাইলে এই ট্রেনটির মাধ্যমে ভ্রমন অথবা যাতে বা চলাচল করতে পারবেন।

সুবর্ণা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

সুবর্ণা এক্সপ্রেস এটি একটি ঢাকা টু চট্টগ্রামগামী একটি আন্তঃনগর ট্রেন। এই তিনটি দ্রুত সময়ের ভিতরে ঢাকা থেকে চট্টগ্রামে স্টেশনে আপনাকে পৌঁছে দেবে।  এছাড়াও এই ট্রেনটির সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে। সুবর্ণা এক্সপ্রেস ট্রেনটির বন্ধের দিন হলো সোমবার। 

 এই আন্তঃনগর ট্রেনটি ঢাকা স্টেশন ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় টি হল ১৬:৪৭ মিনিট আর চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দেওয়ার নির্ধারিত সময় টি হল ২১:৫০ মিনিট। যদি এই ট্রেনটির সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনাকে ঠিকঠাক সময় পৌঁছে দিবেন।  আপনারা চাইলে এই ট্রেনটির দিয়ে নিরাপদে ভ্রমনটি করতে পারবেন।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী মেইল এক্সপ্রেস 

ঢাকা থেকে চট্টগ্রাম রুটে মেইল এক্সপ্রেস চারটির ট্রেন চলাচল করে থাকে। এই দিনগুলোর নাম এবং সময়সূচী নিচে বিস্তারিত দেওয়া হলঃ

মেইল এক্সপ্রেস টেনের নাম জানুন

চট্টগ্রাম মেইল (২):  এই ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রাম চলাচল করে থাকে। এই ট্রেনটি সাপ্তাহিক কোন বন্ধের দিন নেই। এই ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে যাওয়ার সময় টি হল ২২:৩০ মিনিট আর  চট্টগ্রাম পৌঁছে যাওয়ার সময় টি হল: ৭:২৫ মিনিট। ট্রেনটি সবকিছু ঠিকঠাক থাকলে যথাসময়ে আপনাকে সঠিক জায়গায় পৌঁছে দেবে।

কর্ণফুলী এক্সপ্রেস (৪): এই ট্রেনটি মেইল এক্সপ্রেস ট্রেন। কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে কোন বন্ধের দিন নেই।  কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে প্রতিদিনই ঢাকা টু চট্টগ্রাম চলাচল করে থাকে। এই ট্রেনটি ঢাকা স্টেশন ছেড়ে যাওয়ার সময় টি হল ৮:৩০  মিনিট এবং চট্টগ্রামে পৌঁছে দেওয়ার সময় টি হল ১৮:০০ টাই।  ট্রেনের সকল কিছু ঠিকঠাক থাকলে যথা সময়ে আপনাকে আপনার গন্তব্যস্থলে পৌঁছে দিবে।

চটলা এক্সপ্রেস (৬৪): এটি  একটি মেইল এক্সপ্রেস ট্রেন। এই ট্রেন সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে আর সেই বন্ধের দিনটি হল মঙ্গলবার। এই ট্রেন টি  ঢাকা স্টেশন ছেড়ে যাওয়ার সময় টি হল ১৩:০০ টাই  চট্টগ্রাম স্টেশনে পৌঁছে দেওয়ার নির্ধারিত সময় টি হল ২০:৫০ মিনিট। আপনারা চাইলে এই টেন্টের মাধ্যমে টাকাটা চট্টগ্রাম রোমানরা চলাফেরা করতে পারবেন।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা সমূহ ২০২৩

আপনি যদি ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী আর ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চানতে তাহলে সঠিক জায়গাতে এসেছেন। নিচে ভাড়ার তালিকা সমূহ দেওয়া হল: 

  • শোভন ২৮৫ টাকা ভাড়া
  • শোভন চেয়ার ৩৪৫ টাকা ভাড়া।
  • প্রথম সিট ৪৬০ টাকা।
  • প্রথম বার্থ ৬৮৫ টাকা।
  • স্নিগ্ধা ৬৫৬ টাকা।
  • এসি সিট ৭৮৮ টাকা।
  • এসি বাথ্য ১১৭৯ টাকা।

ওপরে ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের ভাড়ার তালিকা সমূহ দেওয়া হয়েছে। যদি ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের ভাড়ার সম্পর্কে জানতে চাইলে দেওয়া হবে। 

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সহ এই আর্টিকেল টি তে সকল তথ্য দেওয়া হয়েছে। যদি অন্য কোন ট্রেনের ভাড়ার তালিকা সম্পর্কে জানতে চান তাহলে জাননো হবে। এই আর্টিকেলের তথ্য গুলো অনলাইন থেকে নেওয়া হয়েছে। যদি কোন ভুল থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ ব্লগ টি পড়ার জন্য।