ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী। আপনি কি ঢাকা টু রাজশাহী তে ট্রেনে যাতায়াত করতে চাচ্ছেন। তাহলে অবশ্যই ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য জানা প্রয়োজন। এই ব্লগটি তে ট্রেনের সময়সূচী থেকে শুরু করে টিকিটের মূল্য এবং কিভাবে ট্রেনের টিকিট কাটতে হয়। এই সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হবে। 

Table of Contents

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী দূরত্ব অনেক বা ২৪৫ কিলোমিটার। ঢাকা স্টেশন থেকে রাজশাহী স্টেশন পৌঁছানোর জন্য সময় লাগতে পারে ছয় থেকে আট ঘণ্টার মতো। বর্তমান সময়ে দূরে যাত্রা গুলো অধিকাংশ যাত্রীরা ট্রেনের মাধ্যমে করে থাকে। তার কারণ হলো ট্রেনে  যাতায়াত করা নিরাপদ এবং অন্যান্য যানবাহনের থেকে আরামদায়ক হয়ে থাকেন

ঢাকা টু রাজশাহী আন্তঃনগর ট্রেনের সময়সূচী 

ঢাকা টু রাজশাহী রুটে চারটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। আপনি চাইলে এই আন্তঃনগর ট্রেন গুলো দিয়ে চলাচল করতে পারেন। এই আন্তঃনগর ট্রেন গুলোর সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে। 

ঢাকা টু রাজশাহী রুটে চারটি আন্তঃনগর ট্রেনের নাম এবং সময়সূচী নিচে দেওয়া হলঃ

ট্রেনের নামবন্ধের দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
সিল্কসিটি এক্সপ্রেসরবিবার১৪ঃ৪৫২০ঃ৩৫
পদ্মা এক্সপ্রেসমঙ্গলবার২৩ঃ০০০৪ঃ৩০
ধূমকেতু এক্সপ্রেসশনিবার০৬ঃ০০১১ঃ৪০
বনলতা এক্সপ্রেসশুক্রবার১৩ঃ৩০১৮ঃ১৫

এছাড়াও এই দিনগুলো ঢাকা স্টেশন থেকে কখন ছেড়ে যায় এবং রাজশাহী স্টেশনে কখন পৌঁছে দেই এই সম্পর্কে নিচে আরও তথ্য গুলো দেয়া হবে। এই সম্পর্কে জানতে হলে নিচের ব্লগটি মনোযোগ দিয়ে পড়ুন।

সিল্কসিটি এক্সপ্রেস ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

সিল্কসিটি এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি সপ্তাহের  ছয় দিন ঢাকা টু রাজশাহী চলাচল করে থাকে।  এই ট্রেনটির রবিবার বন্ধের দিন। এই ট্রেনটির বন্ধের দিনে সকল কার্যক্রম বন্ধ থাকে। এছাড়া বাকি দিন গুলো ট্রেন চলাচল করে থাকে।

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি  ঢাকা স্টেশন থেকে রাজশাহী স্টেশনের উদ্দেশ্যে রওনা হয় ১৪:৪৫ মিনিটে আর ট্রেনটির সবকিছু ঠিকঠাক থাকলে রাজশাহী স্টেশনে পৌঁছে দেয় ২০:৩৫ মিনিটে। 

পদ্মা এক্সপ্রেস ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

পদ্মা এক্সপ্রেস ঢাকা টু রাজশাহী রুটে একটি আন্তঃনগর ট্রেন। পদ্মা এক্সপ্রেস ট্রেনটি  সপ্তাহে ছয় দিন যাতায়াত করে থাকে। মঙ্গলবার এই ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন। এই ট্রেনটির বন্ধের দিনে সকল কার্যক্রম বন্ধ থাকে। ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী জানতে এখানে ক্লিক করুন্

পদ্মা এক্সপ্রেস ঢাকা স্টেশন ছেড়ে যাওয়ার  নির্ধারিত সময় টি হল ২৩:০০ টাই আর রাজশাহী স্টেশনে পৌঁছে দেয় ৪:৩০ মিনিটে। এই ট্রেনটি প্রতিদিন যথাসময়ে ঢাকা স্টেশন ছেড়ে যাই এবং সঠিক সময়ে রাজশাহী স্টেশনে এসে পৌঁছে দেয়।

ধূমকেতু এক্সপ্রেস ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

ধূমকেতু এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি সপ্তাহে ছয় দিন  সঠিক সময় ছেড়ে দেয় এবং সঠিক সময় পৌঁছে দেয়। ধূমকেতু এক্সপ্রেস  ট্রেনটির  সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে।  সেই বন্ধের দিনটি হল বৃহস্পতিবার।  ট্রেনটির সকল কার্যক্রম বন্ধের দিন অফ থাকে।  এছাড়া বাকি ছয় দিন সঠিক সময়ে চলাচল করে থাকে। 

ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী স্টেশনের উদ্দেশ্যে ঢাকা স্টেশন থেকে ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় টি হল ৬:০০ টাই আর রাজশাহী স্টেশনে পৌঁছে দেওয়ার সময় টি হল ১১:৪০ মিনিটে। আপনারা চাইলে এই আন্তঃনগর টেন দিয়ে ঢাকা থেকে রাজশাহী চলাচল করতে পারেন।

বনলতা এক্সপ্রেস ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

বনলতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা টু রাজশাহী রুটে একটি আন্তঃনগর বা ইন্টারসিটি ট্রেন।  এই ট্রেনটির সকল কার্যক্রম শুক্রবারে বন্ধ থাকে।  এই ট্রেনটি সপ্তাহে ছয় দিন ঢাকা থেকে রাজশাহী স্টেশনে যাতায়াত করে থাকে।  এছাড়াও এই সঠিক সময়ে স্টেশন থেকে ছেড়ে যাই এবং সঠিক সময়টিতে রাজশাহী স্টেশনে পৌঁছে দেয়।

বনলতা এক্সপ্রেস ট্রেনটি  ঢাকা স্টেশন থেকে ছেড়ে যাওয়ার সময় টি হল ১৩:৩০ মিনিটে আর রাজশাহী স্টেশনে পৌঁছে দেওয়ার সময় টি হল ১৮:১৫ মিনিট। আপনারা চাইলে বনলতা এক্সপ্রেস ট্রেনটি দিয়ে খুব দ্রুত সময়ের ভিতরে ঢাকা থেকে রাজশাহী যেতে পারবেন।

ঢাকা টু রাজশাহী ট্রেনের ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনারা চাইলে স্টেশনে গিয়েও ট্রেনের টিকিট কাটতে পারবেন এছাড়াও হাতে ঢাকা স্মার্টফোনের মাধ্যমে রেল সেবা অ্যাপসের মাধ্যমে ট্রেনের টিকিট কাটা যায়। কিভাবে ট্রেনের টিকিট কাটতে হয় এই সম্পর্কে যদি জানতে চান তাহলে আমরা আপনাদের জানানোর জন্য আরেকটি আর্টিকেল জানানোর চেষ্টা করবো। 

ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়ার তালিকা 

ঢাকা টু রাজশাহী রুটে ৪ টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। অবশ্যই টাকা টু রাজশাহীর যাত্রীদের  ভাড়ার তালিকা জানার প্রয়োজন।  যদি জানা না থাকে তাহলে এই আর্টিকেল থেকে ভাড়ার তালিকা ও আসন  বিভাগ সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া থাকবে। 

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন চিয়ার ৩৪০ টাকা
স্নিগ্ধা ৫৭০ টাকা
এসি  ৬৮০ টাকা
এসি বার্থ ১০২০ টাকা

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সহ বিভিন্ন তথ্য এই আর্টিকেলটিতে শেয়ার করা হয়েছে।  এছাড়া অন্য কোন ট্রেনের সময়সূচি সম্পর্কে জানতে চাইলে অবশ্যই আমরা জানানোর চেষ্টা করব। এই ব্লগটির তথ্য গুলো অনলাইন থেকে সংগ্রহ করা হয়েছে।  যদি কোথাও কোন ভুল তথ্য দিয়ে থাকি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।  ধন্যবাদ সবাইকে শেষ পর্যন্ত পড়ার জন্য।

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

ঢাকা টু রাজশাহী রোডে আন্তঃনগর সকল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সহ বিস্তারিত তথ্য এই আর্টিকেল টি দেওয়া রয়েছে।