খুলনা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী। আপনারা ইতোমধ্যে খুলনা থেকে রাজশাহী ট্রেন ভ্রমন অথবা রেগুলার যাতায়াত করার চিন্তা ভাবনা করছে তাদের অবশ্যই ট্রেনের সময়সূচী আর টিকিটের মূল্য সম্পর্কে জানা প্রয়োজন। আজকের আর্টিকেলটি তে ট্রেনের সকল তথ্য তুলো ধরা হবে। এই বিষয় সম্পর্কে জানতে হলে ব্লগ টি মনোযোগ সহকারে পড়ুন।

বর্তমান সময়ে প্রায় অধিকাংশ  যাত্রীরা ট্রেন ভ্রমণটি পছন্দ করে থাকে এর কারণ হলো এটি নিরাপদ এবং আরামদায়ক এছাড়াও ট্রেন ভ্রমনটি বা যাতায়াতে কোন প্রকার ঝুঁকি নেই। তাই সকল যাত্রীরা ট্রেনে চলাচল করে থাকে।

খুলনা থেকে রাজশাহী ট্রেনের তালিকা সমূহ (আন্তঃনগর)

ইতোমধ্যে এখনো অনেকেই জানেনা যে খুলনা থেকে রাজশাহী কত কিলোমিটার দূরত্ব রয়েছে?  সত্যি বলতে খুলনা থেকে রাজশাহীর দূরত্ব হলো ২৮২ কিলোমিটার। খুলনা থেকে রাজশাহী দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে।  এই আন্তঃনগর ট্রেন গুলোর নাম নিচে উল্লেখ করে দেওয়া হলঃ

ট্রেনের নামছুটির দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
কপোতাক্ষ এক্সপ্রেস (৭১৫)শনিবার ৬:০০১২:২০
সাগরদরি এক্সপ্রেস(৭৬১)সোমবার১৬:০০২২:০০

উপরের দেওয়া এই দুটি আন্তঃনগর ট্রেন খুলনা থেকে রাজশাহীর উদ্দেশ্যে রওনা হয় সপ্তাহের ছয় দিন।  এই দিনগুলোর সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে। নিচে এই ট্রেনগুলো সময়সূচী ও বন্ধের দিন সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হবে। ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা জানতে এখানে ক্লিক করুন।

কপোতাক্ষ এক্সপ্রেস খুলনা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী

কপোতাক্ষ এক্সপ্রেস খুলনা থেকে রাজশাহী রুটে একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি সপ্তাহে ছয় দিন খুলনা থেকে রাজশাহী যাতায়াত করে থাকে।  এই ট্রেনটির সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে সেই বন্ধের দিনটি হল শনিবার। বন্ধের দিনে ট্রেনের সকল  কার্যক্রম বন্ধ থাকে। এই ট্রেন টি তুলনামূলক ভাবে মেইল ট্রেনের থেকে অনেক দ্রুত গতিতে চলাচল করে থাকে।

খুলনা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী বা কপোতাক্ষ এক্সপ্রেস খুলনা স্টেশন ছেড়ে যাওয়ার নির্দিষ্ট সময় টি হল ৬:০০ টাই আর রাজশাহী স্টেশনে পৌঁছে দেয় ঠিক ১২:২০ মিনিটে। এই ট্রেনটি যথাসময়ে খুলনা স্টেশন থেকে রওনা হয় এবং সঠিক সময়ের ভিতর রাজশাহী স্টেশনে এসে পৌঁছে দেয়।  যদি ট্রেনের কোন সমস্যা না হয় তাহলে আপনাকে যথা সময়ে পৌঁছে দিবে। 

সাগরদরি এক্সপ্রেস খুলনা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী

সাগরদরি এক্সপ্রেস একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেন টি সপ্তাহে  ছয় দিন খুলনা থেকে রাজশাহী যাতায়াত করে থাকে। এই ট্রেনটির সাপ্তাহিক একদিন বন্ধের দিন রয়েছে। সেই বন্ধের দিন টি হল সোমবার। বন্ধের দিনে ট্রেনের সকল কার্যক্রম বন্ধ থাকে। এই ট্রেন টি মেইল  ট্রেনের থেকে দ্রুত চলাচল করে। যদি ট্রেন দিয়ে চলাচল  করতে চান তাহলে এই ট্রেনটি চলাচল করতে পারেন।

সাগরদরি এক্সপ্রেস ট্রেনটি  খুলনা স্টেশন ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় টি হল ১৬:০০ টাই আর  রাজশাহী স্টেশনে পৌঁছে দেয় ঠিক ২২:০০ টাই। এক কথায় ট্রেনটিতে যদি কোন সমস্যা না হয় তাহলে যথা সময়ে ট্রেনটি খুলনা স্টেশন থেকে রাজশাহী স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাই আর ঠিক সময়ই রাজশাহী স্টেশনে এসে পৌঁছে দেয়। 

খুলনা থেকে রাজশাহী ট্রেনের টিকিটের মূল্য ২০২৩

আপনি যদি খুলনা থেকে রাজশাহী যাতায়াত করার চিন্তা করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ট্রেনের টিকিটের মূল্য জানা দরকার। যদি এই বিষয়ে সম্পর্কে জানা থাকে তাহলে প্রমাণটি করা আপনার জন্য অনেক সহজ এবং নিরাপদ হবে। যদি জানা না থাকে তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এখানে বিস্তারিত তথ্য এখানে দেওয়া থাকবে। 

আসন বিভাগ বা সিটের ধরনটিকিটের মূল্য
শোভন২৬০ টাকা।
শোভন চেয়ার৩১০টাকা।
ফার্স্ট সিট ৪১০ টাকা।
স্নিগ্ধা ৫১৫ টাকা।
এসি ৬১৫ টাকা।

খুলনা থেকে রাজশাহী ট্রেনের টিকিট কিনুন।

আপনারা চাইলে এখন ঘরে বসে খুলনা থেকে রাজশাহী যাওয়ার ট্রেনের টিকিট ক্রয় করা যায়।  এছাড়াও আপনারা চাইলে স্টেশনে গিয়েও উপরের দেওয়া আন্তঃনগর দুটি ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।

আগের থেকে এখন ট্রেনের টিকিট কাটা অত্যন্ত সহজ।  তার কারণ হলো আগের স্টেশনে গিয়ে লাইনের পর লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট ক্রয় করতে হতো কিন্তু এখন আপনারা চাইলে স্মার্টফোনের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী জানতে এখানে ক্লিক কর

খুলনা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে উপরে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। এছাড়াও আপনারা যদি অন্য কোন ট্রেনের  সময়সূচী সম্পর্কে জানতে চান তাহলে কমেন্ট করুন। অবশ্যই জানানোর চেষ্টা করব। আমার এই আর্টিকেলটির সকল তথ্যই অনলাইন থেকে সংগ্রহ করে নেওয়া হয়েছে এছাড়াও কোথাও কোন ভুল তথ্য দিয়ে থাকি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।  ধন্যবাদ সবাইকে।