ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচীনের । বর্তমান সময়ে বেশির ভাগ যাত্রীরা দূরের ভ্রমণের ক্ষেত্রে ট্রেন ভ্রমণটি বেশি পছন্দ করে থাকে। তার কারণ হলো এই ভ্রমণটি অধিক আরামদায়ক এর সাথে কোন প্রকার ঝুঁকি নেই। একদম নিরাপদে ভ্রমণ করা যায়।

Table of Contents

তাই আপনারা যারা ঢাকা থেকে খুলনা ট্রেন ভ্রমণ যেতে চাচ্ছেন তাদের প্রত্যেকের ট্রেন সময়সূচী সহ আরো ভাড়ার তালিকা জানা প্রয়োজন। যদি এই সব জানা থাকে তাহলে ভ্রমনটি অনেক সহজ হবে আর সব কিছু ঠিক সময় হয়ে যাবে। তাই আজকের এই আর্টিকেল টি তে ট্রেনে ভ্রমনে সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া থাকে।

ঢাকা থেকে খুলনার দূরত্ব কিলোমিটার জানুন

আমাদের মধ্যে এখনো অনেকেই জানেনা যে ঢাকা থেকে খুলনা দূরত্ব কত কিলোমিটার? সত্যি বলতে ঢাকা থেকে খুলনার দূরত্ব প্রায় অনেক কিন্তুু তার পরেও দূরত্ব প্রায় ৪০৪ কিলোমিটার।

ঢাকা থেকে খুলনার দূরত্ব অনেক তাই আপনারা চাইলে ট্রেনের মাধ্যমে খুব সহজেই যাতায়াত করা যায়। ঢাকা থেকে খুলনা কি কি ট্রেন চলাফেরা করে সেই সম্পর্কে বিভিন্ন তথ্য নিচে দেওয়া হলো।

ঢাকা থেকে খুলনা ট্রেনের তালিকা বা নাম জানুন

সত্যি বলতে ঢাকা থেকে খুলনার দূরত্ব অনেক। ঢাকা থেকে খুলনা রুটে দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে। এছাড়া এই রুটে আর কোন মেইল ট্রেনে নেই। শুধু আন্তঃনগর ট্রেন চলাচল করে। নিচে এই আন্তঃনগর ট্রেন গুলো নাম ও সপ্তাহে একদিন বন্ধের দিন রয়েছে। সেই বিষয় গলো উল্লেখ করা হলঃ

  • সুন্দরবন এক্সপ্রেস।
  • চিত্রা এক্সপ্রেস।

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেন টি ২০০৩ সালে উদ্বোধন করা হয়েছে। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের অন্যতম ট্রেন গুলোর ভিতরে একটি। এই ট্রেনটি সপ্তাহে ছয় দিন ঢাকা থেকে খুলনা চলাচল করে আর একদিন ট্রেনটির সকল কার্যক্রম বন্ধ থাকে। সেই বন্ধের দিনটি হল বুধবার।

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর স্টেশন থেকে ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় টি হল: ৮টা ১৫ AM মিনিট আর খুলনা স্টেশনটিতে পৌঁছে দেওয়ার নির্ধারিত সময় টি হল : ৫টা ৪০ PM মিনিটে। ট্রেনটির যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে যথাসময়ে ছেড়ে যাবে সঠিক সময় আপনার গন্তব্যস্থলে পৌঁছে দিবেন।

চিত্রা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

চিত্রা এক্সপ্রেস ঢাকা থেকে খুলনা চলাচলকারী দ্বিতীয় আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি দেখতে খুব সুন্দর আর ট্রেনটিতে ১২টি বগি রয়েছে আর সর্বমোট ৮৮১ আসন রয়েছে। চিত্রা এক্সপ্রেস ট্রেনটিতে এসি কেবিন রয়েছে তার সাথে এসি চেয়ার রয়েছে। এছাড়াও এই ট্রেনটিতে আরো বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে।

এই ট্রেনটি সপ্তাহে ছয় দিন ঢাকা থেকে খুলনা চলাচল করে থাকে। এই ট্রেনটির সপ্তাহে একদিন বন্ধের দিন রয়েছে এছাড়াও বন্ধের দিনটি হল: সোমবার। এই দিন এই ট্রেনের সকল কার্যক্রম বন্ধ থাকে। ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী জানতে ক্লিক করুন।

চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর স্টেশন ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় টি হল ৭:০০ PM টাই আর খুলনা স্টেশনে পৌঁছে দেয় ৩:৪০ মিনিটে। এই ট্রেনটির সবকিছু ঠিকঠাক থাকলে যথা সময়ে খুলনা স্টেশনে পৌঁছে দিবে। খুলনা ট্রেনের সময়সূচী ২০২৩

ঢাকা থেকে খুলনা ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

আপনারা চাইলে এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে চাইলে খুব সহজেই ট্রেনের টিকিট কাটা যায়। তার জন্য বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে যেতে হবে বা মোবাইল অ্যাপসের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করা যায়। আপনারা চাইলে এই অ্যাপসের মাধ্যমে ট্রেনের টিকিটের মূল্য সহ ট্রেন কখন ছেড়ে যাবে এই সম্পর্কেও বিভিন্ন তথ্য পেয়ে যাবেন।

ঢাকা টু খুলনা ট্রেনের ভাড়ার তালিকা ২০২৩

ঢাকা টু খুলনা তে দুটি আন্তঃনগর টেন চলাচল করে থাকে। আন্তঃনগর ট্রেন গুলোর ভাড়া যদি না জেনে থাকেন তাহলে সঠিক জায়গাতে আসছেন। এই ব্লগটিতে আন্তঃনগর ট্রেনগুলোর ভাড়ার তালিকা নিচে দেওয়া হল:

টিকিটের নাম মূল্য
শোভন৩৯০ টাকা।
শোভন চেয়ার ৪৬৫ টাকা।
প্রথম আসন ৬২০ টাকা।
প্রথম বার্থ ৯৩০ টাকা।
স্নিগ্ধা ৮৯১ টাকা।
এসি১০৭০ টাকা।
এসি বার্থ১৫৯৯ টাকা।

ওপরে ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী আর ট্রেনগুলো ভাড়া গুলো উল্লেখ করে দেওয়া হলো। আপনারা চাইলে আপনাদের সাধ্য অনুযায়ী টিকিট কেটে ঢাকা থেকে খুলনা চলাচল করুন।

ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে এই আর্টিকেলটিতে বিভিন্ন তথ্য দেওয়া হয়েছে। এছাড়া অন্যান্য ট্রেন সম্পর্কে যদি জানতে চান আপনাদেরকে জানানো হবে। আজকের এই আর্টিকেলটির তথ্যগুলো অনলাইন থেকেই সংগ্রহ করা যদি কোথাও কোন ভুল তত দিয়ে থাকি তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে।

ঢাকা থেকে খুলনা ট্রেনে কত সময় লাগে?

ঢাকা থেকে খুলনা দুটি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে। চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে খুলনা যেতে সময় লাগে ৮ ঘন্টা ৪০ মিনিট। এছাড়াও অন্যান্য ট্রেনের সময়সূচী সম্পর্কে ব্লগটি তে তথ্য দেওয়া রয়েছে।

ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী ২০২৩

ঢাকা থেকে খুলনা ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য এই আর্টিকেল টি দেওয়া রয়েছে। যদি এই সম্পর্কে জানতে চান ব্লগটি পড়ুন।