ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী। বর্তমান সময়ে অনেক যাত্রীরাই ঢাকা থেকে ময়মনসিংহ রুটে ট্রেনের মাধ্যমে চলাচল করে থাকে। অন্যান্য যানবাহনের থেকে ট্রেনে যাতায়াত বা চলাফেরা করা নিরাপদ এবং আরামদায়ক হয়ে থাকে। আজকের এই আর্টিকেলটি তে ঢাকা থেকে ময়মনসিংহ রুটে চলাচলকারী সকল ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সহ দেওয়া হবে। যদি এই সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ুন।

ঢাকা থেকে ময়মনসিংহ এর দূরত্ব প্রায় ১১২ কিলোমিটার। ঢাকা থেকে ময়মনসিংহ  রুটে ৬ টি আন্তঃনগর ট্রেন চলাচল করে এবং ৬ মেইল এক্সপ্রেস চলাচল করে। এই ব্যস্ত রোডে ঢাকা থেকে ময়মনসিংহ স্টেশনে আসতে সময় লাগে ৩ ঘন্টা বা তার ও একটু ‍ওপরে আর মেইল এক্সপ্রেস ট্রেন দিয়ে আসতে অনেক সময় লেগে যায়। 

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী (আন্তঃনগর)

ঢাকা থেকে ময়মনসিংহে যদি ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে চান তাহলে অবশ্যই ট্রেনের সময়সূচী জানা প্রয়োজন। যদি ট্রেনের সময়সূচী জানা না থাকে তাহলে এই আর্টিকেল থেকে জেনে নিন। নিচে ট্রেনের সময়সূচী আর বন্ধের দিন সহ তথ্য দেওয়া হল:

ট্রেনের নাম:ছাড়ার সময় পৌঁছানোর সময়বন্ধের দিন
তিস্তা এক্সপ্রেস৭:২০ মিনিট১০:৩৫সোমবার
ব্রহ্মপুত্র এক্সপ্রেসসন্ধ্যা ৬:০০রাত ৯:৩০কোন বন্ধ নেই
যমুনা এক্সপ্রেস৪:৪০ মিনিটরাত ৮:০০কোন বন্ধ নেই
হাওর এক্সপ্রেসরাত ১১:৫০ মিনিটরাত ৩:৫০ মিনিটবৃহস্পতিবার
অগ্নিবীণা এক্সপ্রেসসকাল ০৯:৪০ মিনিটদুপুর ১২:৩৭ মিনিটকোন বন্ধ নেই
মোহনগঞ্জ এক্সপ্রেসদুপর ২:২০ মিনিটরাত ৮:১০ মিনিটসোমাবার

ওপরের এই তথ্য গুলো ঢাকা থেকে ময়মনসিংহ আন্তঃনগর ট্রেন গুলো সময়সূচী। প্রতিদিন এই আন্তঃনগর নির্ধারিত সময়ে ঢাকা স্টেশন থেকে ছেড়ে আসে আর নির্ধারিত সময়ে ময়মনসিংহ স্টেশনে পৌঁছে দেয়। এছাড়া মেইল এক্সপ্রেস ট্রেন গুলোর সময়সূচী নিচে দেওয়া আলোচনা করা হবে।

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী (মেইল এক্সপ্রেস)

ঢাকা থেকে ময়মনসিংহ রোডে ছয়টি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে থাকে। আপনি যদি এই মেইল এক্সপ্রেস দিয়ে ঢাকা থেকে ময়মনসিংহ চলাচল করতে চান তাহলে অবশ্যই এই ট্রেন গুলোর সময়সূচী এবং বন্ধের দিন গুলোর সম্পর্কে জানতে হবে। নিচে মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেওয়া হল:

ট্রেনের নাম:বন্ধের দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
দেওয়ানগঞ্জ কমিউটারভোর বেলা ৫:৪০ মিনিট১১.৪৫ AM
জামালপুর কমিউটার৩.৪০ PM৬.১৫ PM
বলাকা কমিউটার১০.৩০ AM২.১০ PM
ইশাখান এক্সপ্রেস১১.৩০ AM৯.৪৫ PM
মহুয়া এক্সপ্রেস৮.১০ AM২.৫০ PM
ভাওয়াল এক্সপ্রেস৯.০০ PM৫.৪০ AM
ঢাকা থেকে ময়মনসিংহ মেইল এক্সপ্রেস) ট্রেনের সময়সূচীর টেবিল।

ওপরের টেবিল টি তে ঢাকা থেকে ময়মনসিংহ মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী দেওয়া রয়েছে। এই মেইল এক্সপ্রেস ট্রেন গুলো সম্পর্কে যদি আরো জানতে চাইলে জানানো হবে। ময়মনসিংহ টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী দেখুন

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়ার তালিকা

ইতোমধ্যে অনেকেই রয়েছে যারা এখন পর্যন্ত জানে না যে ঢাকা থেকে ময়মনসিংহ স্টেশনের ভাড়া কত টাকা?  যদি না জেনে থাকেন তাহলে নিচের টেবিলটি ফলো করুন। সেখানে ভাড়ার তালিকা ও আসন বিভাগ সম্পর্কে তথ্য দেওয়া রয়েছে।

আসন বিভাগ টিকিটের মূল্য
শোভন ১২০ টাকা
শোভন চেয়ার ১৪০ টাকা
প্রথম সিট১৮৫ টাকা
প্রথম বার্থ২৮০ টাকা
স্নিগ্ধা ২৭১ টাকা
এসি ৩২২ টাকা
এসি বার্থ ৪৮৩ টাকা

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে আর্টিকেল টি প্রকাশ করা হয়েছে। এই তথ্য গুলো অনলাইন থেকে সংগ্রহ করা হয়েছে। যদি কোন ভুল থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ব্লগ টি পড়ার জন্য ধন্যবাদ।