আপনি কি ঢাকা থেকে ট্রেনে কুমিল্লা যাতায়াত করতে চান অথবা ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে ঢাকা থেকে কুমিল্লা রোডে ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। যদি এই সম্পর্কে সকল তথ্য জানতে চান তাহলে মনোযোগ দিয়ে ব্লগ পড়ুন।

ঢাকা থেকে কুমিল্লার দূরত্ব প্রায় ১৯১ কিলোমিটার। ঢাকা থেকে কুমিল্লা প্রতিদিন হাজারো যাত্রী ট্রেনে যাতায়াত করে। এই রোড়ের ট্রেন গুলো বিলাসবহুল হয়ে থাকে। আন্তঃনগর ট্রেন গুলো দিয়ে খুব অল্প সময়ের ভিতরে ঢাকা থেকে কুমিল্লা যাতায়াত করা যায়।

ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী

বর্তমান সময়ে ঢাকা থেকে কুমিল্লা তে অনেক যাত্রীরাই ট্রেনে যাতায়াত করে থাকে। তার কারণ হলো ট্রেনে যাতায়াত করা আরামদায়ক ও নিরাপদ হয়ে থাকে। এছাড়া অন্যান্য যানবাহনের থেকে ট্রেনের ভাড়া তুলনামূলক কম। 

ঢাকা টু কুমিল্লা রোডে আন্তঃনগর ও মেইল Express টেন চলাচল করে থাকে।  আজকেরই আর্টিকেলটির মাধ্যমে আন্তঃনগর ট্রেনের সময়সূচী ও মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।  এই সম্পর্কে যদি জানতে চান পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচী দেখুন

ঢাকা থেকে কুমিল্লা আন্তঃনগর ট্রেনের সময়সূচী

ঢাকা টু কুমিল্লা রোডে চার টি আন্তঃনগর ট্রেন চলাচল করে থাকে। এই আন্তঃনগর ট্রেন গুলো ভিতরে তিনটি ট্রেনের সাপ্তাহিত বন্ধের দিনে রয়েছে আর একটি ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন নেই। নিচে ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী বা আন্তঃনগর ট্রেন গুলোর সময়সূচী ও বন্ধের দিন সহ টেবিল আকারে দেওয়া হল:

ট্রেনের নামছুটির দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
উপকূল এক্সপ্রেস (৭১২)মঙ্গলবারবিকাল ০৩:২০ মিনিটসন্ধ্যা ০৭:০১ মিনিট
তূর্ণা এক্সপ্রেস (৭৪২)সোববার রাত ১১:৩০ মিনিটভোর ০৩:২০ মিনিট
মহানগর এক্সপ্রেস (৭২২)রবিবার রাত ০৯:২০ মিনিটরাত ০১:৪৭ মিনিট
মহানগর প্রভাতী এক্সপ্রেস (৭০৪)নাইসকাল ০৭:৪৫ মিনিটসকাল ১১:০১ মিনিট

ঢাকা থেকে কুমিল্লা মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে কুমিল্লা রোডে পাঁচটি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে থাকে।  আপনি যদি মেইল এক্সপ্রেস ট্রেন দিয়ে ঢাকা থেকে কুমিল্লা যাতায়াত করতে চান তাহলে অবশ্যই মেইল এক্সপ্রেস ট্রেন গুলোর সময়সূচী সম্পর্কে জানতে হবে।  নিচে টেবিল আকারে মেইল এক্সপ্রেস ট্রেন গুলো সময়সূচী দেওয়া হলো:

ট্রেনের নামছুটির দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
ঢাকা মেইল (০১)নাই ০১:৩০ মিনিটসকাল ০৬:৫৫ মিনিট
কর্ণফুলী এক্সপ্রেস (০৩)নাই দুপুর ০১:৩০ মিনিটসন্ধ্যা ০৭:৪৫ মিনিট
ঢাকা এক্সপ্রেস (১১)নাইরাত ১১:৩৩ মিনিটসকাল ০৬:৪০ মিনিট
চট্টলা এক্সপ্রেস (৬৭)মঙ্গলবারদুপুর ০১:০০ রাত ০৮:৩০ মিনিট
কুমিল্লা কমিউটার (৮৯)মঙ্গলবার০৬:১০ মিনিট১২:১০ মিনিট

ঢাকা থেকে কুমিল্লা আন্তঃনগর ট্রেনের ভাড়ার তালিকা

আপনি যদি ঢাকা থেকে কুমিল্লা আন্তঃনগর ট্রেন দিয়ে যাতায়াত করতে চান তাহলে অবশ্যই ঢাকা থেকে কুমিল্লা রোডের ট্রেন গুলোর সময়সূচী সম্পর্কে জানতে হবে। ঠিক তেমনি আন্তঃনগর ট্রেন গুলোর ভাড়া সম্পর্কেও আপনাকে জানতে হবে। তাহলে ট্রেনে যাতায়াত করা সহজ হবে। নিচে ট্রেনের ভাড়ার তালিকা টেবিল আকারে দেওয়া হল:

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন১৭০ টাকা।
শোভন চেয়ার ২০৫ টাকা।
প্রথম আসন২৭০ টাকা।
প্রথম বার্থ৪৭০ টাকা।
স্নিগ্ধা৩৯১ টাকা।
এসি ৪৬৬ টাকা।
এসি বার্থ৭০২ টাকা।

ঢাকা থেকে কুমিল্লা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সহ এই আর্টিকেল টি তে আলোচনা করা হয়েছে। যদি অন্য কোন ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চান তাহলে কমেন্ট করুন। এই ব্লগটির পুুরো তথ্য অনলাইন থেকে সংগ্রহ করা হয়েছে। যদি কোথাও কোন ভুল তথ্য দিয়ে থাকি ক্ষমা দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে।