আখাউড়া থেকে বর্তমান সময়ে অধিকাংশ যাত্রীরাই ট্রেন দিয়ে ঢাকা যাতায়াত করে থাকে।  ইতিমধ্যে যারা আখাউড়া থেকে ঢাকা ট্রেন দিয়ে রেগুলার যাতায়াত করার চিন্তা করছেন তাদের প্রত্যেকেরই এই রুটে ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কে জানা প্রয়োজন। আজকে এই আর্টিকেলটির মাধ্যমে আখাউড়া টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা নিয়ে আলোচনা করা হবে। যদি এই রোডে ট্রেন সম্পর্কে জানতে চান পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। রাজশাহী থেকে খুলনা ট্রেনের সময়সূচী দেখুন।

আখাউড়া টু ঢাকা ট্রেনের সময়সূচী

বর্তমান সময়ে বাংলাদেশের প্রায় বেশির ভাগ অঞ্চলের যাত্রীরাই ট্রেন দিয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকে। এটার কারণ হলো:  ট্রেনে যাতায়াত করা নিরাপদ আর  আরামদায়ক হয়ে থাকে। তাই এখন বর্তমান সময়ে আখাউড়ার যাত্রীরা বেশিরভাগ সময়ই ট্রেন দিয়ে ঢাকা যাতায়াত করে থাকে। 

আখাউড়া টু ঢাকা রোড টি হল: ব্যস্ত রোড। এই রুটে চারটি আন্তঃনগর ট্রেন চলাচল করে এবং সাত টি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে থাকে। নিচে আন্তঃনগর আর মেইল এক্সপ্রেস ট্রেন গুলোর নাম, ছাড়ার সময়, পৌঁছানোর সময় এবং ছুটির দিন সহ বিভিন্ন তথ্য শেয়ার করা হবে। আখাউড়া টু ঢাকা ট্রেনের সময়সূচী সম্পর্কে আরো দেখুন

আখাউড়া টু ঢাকা আন্তঃনগর ট্রেনের সময়সূচী

আখাউড়া টু ঢাকা রোডে চার টি আন্তঃনগর ট্রেন যাতায়াত করে থাকে। এই ট্রেন গুলোর ভিতের দুটি ট্রেন সপ্তাহে দু দিন বন্ধ থাকে আর দুটি ট্রেন সপ্তাহের প্রতিদিনই যাতায়াত বা চলাচল করে থাকে। আন্তঃনগর ট্রেন গুলোর সকল তথ্য নিচে উল্লেখ করে দেয়া হলো:

ট্রেনের নামছুটির দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
মোহননগর গোধূলি (৭০৩)নেই১৯:০০ টা২১:২৫ মিনিট
উপকূল এক্সপ্রেস (৭১১)বুধবার০৯:০০ টা ১১:৪৫ মিনিট
তূর্ণা (৭৪১)নেই০২:৪০ মিনিট০৫:১৫ মিনিট
মোহননগর এক্সপ্রেস (৭২১)রবিবার১৬:২০ মিনিট১৯:১০ মিনিট

আখাউড়া টু ঢাকা মেইল এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

আখাউড়া টু ঢাকা রুটে ৭টি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে থাকে। মেইল এক্সপ্রেস ট্রেন গুলোর ভিতর পাঁচটি ট্রেন প্রতিদিন যাতায়াত করে থাকে আর দুটি ট্রেন সপ্তাহে দুই দিন বন্ধ থাকে। মেইল এক্সপ্রেস ট্রেনগুলোর নাম ও ছাড়ার সময়ের সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করে দেওয়া হলোঃ

ট্রেনের নামছুটির দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
ঢাকা মেইল (০১)নেই০৩:৩০ মিনিট০৬:৫৫ মিনিট
আরনাফুলি এক্সপ্রেস (৩)নেই১৫:২০ মিনিট১৯:৪৫ মিনিট
সুরমা মেইল (১০)নেই০৩:৫৫ মিনিট০৯:১৫ মিনিট
ঢাকা এক্সপ্রেস (১১)নেই০১:১২ মিনিট০৬:৪০ মিনিট
তিতাস যাত্রা (৩৩)নেই০৫:০০ মিনিট০৮:৩০ মিনিট
চাটলা এক্সপ্রেসমঙ্গলবার১৩:০২ মিনিট১৫:৫০ মিনিট
কুমিল্লা কম্পিউটারমঙ্গলবার০৭:৫০ মিনিট১২:৫০ মিনিট

আখাউড়া টু ঢাকা আন্তঃনগর ট্রেনের ভাড়ার তালিকা

আপনি যদি আখাউড়া থেকে ট্রেন দিয়ে ঢাকা যেতে চান তাহলে অবশ্যই ট্রেনের সময়সূচী বা ট্রেন ছাড়ার সময় সম্পর্কে জানতে হবে। ঠিক তেমনি ট্রেনের ভাড়া তালিকা টি ও সম্পর্কে ধারণা রাখতে হবে। নিচে আখাউড়া টু ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা দেওয়া হল:

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন ১৩৫ টাকা
শোভন চেয়ার১৬০ টাকা
প্রথম আসন২১০ টাকা
প্রথম বার্থ৩১৫ টাকা
স্নিগ্ধা৩০৫ টাকা
এসি সিট৩৬৩ টাকা
এসি বার্থ৫৪১ টাকা

আখাউড়া টু ঢাকা ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা এই আর্টিকেলটিতে প্রকাশ করা হয়েছে।  যদি অন্য কোন জেলার ট্রেন সম্পর্কে জানতে চান তাহলে কমেন্ট করুন। ধন্যবাদ সবাইকে।