ভোটার আইডি কার্ড চেক। আপনি কি নতুন ভোটার হয়েছেন অথবা আপনার ভোটার আইডি কার্ড চেক করতে চাচ্ছেন। কিভাবে ভোটার আইডি কার্ড চেক করতে হয় এই বিষয়ে জানতে চাচ্ছেন। তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে ভোটার আইটি কার্ড চেক করার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। যদি এই বিষয়ে জানতে চান তাহলে সম্পূন্ন আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ুন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

প্রত্যেক নাগরিকের বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট থাকে তার ভিতরে একটি হল ভোটার আইডি বা এনআইডি কার্ড। দৈনন্দিন জীবনে অনেক কাজেই ভোটার আইডি বা এন আইডি কার্ডের প্রয়োজন পড়ে থাকে। তাই প্রত্যেক নাগরিকের তার ভোটার আইডি কার্ড চেক করা বা যাচাই করার প্রয়োজন পড়ে থাকে। তার কারণ হলো তার ভোটার আইডি কার্ডটি আসল কিংবা নকল এটা যাচাই করার জন্য। কিভাবে এনআইডি কার্ড চেক করতে এই সম্পর্কে পুরো তথ্য এই ব্লগ থেকে জানতে পারবেন।

আপনি চাইলে এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে কম্পিউটার অথবা হাতে থাকা স্মার্টফোনটির মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করা যায়। তার জন্য অবশ্যই ডিভাইস গুলোর সাথে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। তাহলে আইডি কার্ড চেক করা সহজ হবে। কিভাবে মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র চেক করতে হয় এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র বা NID আইডি কার্ড অরজিনাল কিনা তার যাচাই করার একমাত্র মাধ্যম। যদি অনলাইনে আপনার এনআইডি কার্ডের তথ্য খুজে পাওয়া যায় তাহলে এটি অরজিনাল আইডি কার্ড আর যদি অনলাইনে কোন তথ্য বা ইনফরমেশন খুঁজে না পাওয়া যায় তাহলে সেটা নকল।

অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার বেশ কয়েক টি নিয়ম রয়েছে। তার ভিতরে সব থেকে সহজ নিয়মে ভোটার কার্ড চেক করার নিয়ম দেখাবো। যা আপনি কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে করা যাবে। যদি এই সম্পর্কে জানতে চান তাহলে ব্লগ টি শেষ পযর্ন্ত পড়ুন।

অন্য পোষ্টঃ জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা। জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম দেখুন

মোবাইলের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক

বর্তমান সময়ে মোবাইল দিয়ে নতুন ভোটারদের এনআইডি কার্ড চেক করার বেশ কয়েক টি নিয়ম রয়েছে। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার সব থেকে সহজ নিয়ম সম্পর্কে আলোচনা করবো। এসএমএসের মাধ্যমে NID যাচাই করা যায় বা চেক করা যায়। এছাড়াও আরো বেশ কিছু নিয়ম রয়েছে সেগুলো নিচে দেখানো হবে।

এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

এসএমএস এর মাধ্যমে NID আইডি কার্ড চেক করার নিয়ম টি যদি জানা না থাকে তাহলে আমি যেভাবে দেখাবো সেই নিয়ম টি ফলো করুন। তাহলে খুব সহজে ভোটার আইটি কার্ড চেক করতে পারবেন।

এসএমএসের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করার জন্য সর্ব প্রথম আপনার ফোনের ম্যাসেজ অপশনে যেতে হবে। তারপর সেখানে গিয়ে টাইপ করতে হবে NID স্পেস Form Number স্পেস DD-MM-YYYY লিখে 105 নম্বরে Send করুন।

এর পর আপনার ফোনে ফিরতি একটি ম্যাসেজের মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড টি প্রস্তুত কি না তা ও জানিয়ে দেওয়া হবে আর এনআইডি কার্ডের নাম্বারটিও জানিয়ে দেওয়া হবে। এই ভাবে মূলত SMS এর মাধ্যমে আইডি কাড চেক করতে হয়।

মোবাইল অ্যাপস দিয়ে ভোটার আইডি কার্ড চেক

বর্তমান সময়ে মোবাইল অ্যাপসের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করা যায়। তার জন্য সর্বপ্রথম ফোনে গুগল প্লে স্টোর থেকে GD APP ইন্সটল করুন। কিভাবে কি করতে হয় তা ছবি আকারে দেওয়া হল:

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। NID Card Check। জিডি অ্য্যাপস

GD APP টি ওপেন করার পর নিবন্ধন বাটন টি তে ক্লিক করুন। তার পর আপনাকে অন্য একটি পেইজে নিয়ে যাবে।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়শ

তার পর নিবন্ধন ফর্ম টি তে জাতীয় পরিচয় পত্রের নাম্বার প্রথম বক্সটিতে বসাতে হবে এবং দ্বিতীয় বক্সটিতে জন্ম তারিখ টি বসাতে হবে।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়শ

ওপরের সকল তথ্য ঠিক মত বসানোর পর পরিচয়পত্র যাচাই বাটনটিতে ক্লিক করুন।  তারপর আপনার এনআইডি কার্ডের সকল তথ্য বেরিয়ে আসবে।

NID Card Check

এই ভাবে মূলত মোবাইল দিয়ে এসএমএসর ও অ্যাপসের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে হয়। যদি ভোটার আইডি কার্ড সম্পর্কে আরো কোন তথ্য জানতে চান তাহলে কমেন্ট করুন। অবশ্যই তথ্য জানানোর চেষ্টা করবো। ধন্যবাদ সবাই কে।

সঠিক নিয়মে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

আপনি চাইলে এখন ঘরে বসে হাতে থাকা মোবাইলের মাধ্যমে NID আইডি চেক করতে পারবেন। তার জন্য আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন NID স্পেস Form Number স্পেস DD-MM-YYYY লিখে 105 নম্বরে Send করুন। ফিরতি ম্যাসেজের মাধ্যমে NID কার্ডের তথ্য জানিয়ে দেওয়া হবে। এছাড়াও এনআইডি কার্ড চেক করার বেশ কয়েকটি উপায় রয়েছে। তা জানতে হলে ব্লগটি পড়তে হবে।