জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা। আমাদের দৈনন্দিন জীবনে জন্ম নিবন্ধন এর প্রয়োজনটা অনেক। তার কারণ হলো বিভিন্ন প্রয়োজনে জন্ম নিবন্ধন আমাদের প্রয়োজন পড়ে থাকে।

এই জন্ম নিবন্ধন টি তে যদি কোথাও কোন ভুল তথ্য থাকে তাহলে এটা সংশোধন করা উচিত। জন্ম নিবন্ধন কিভাবে সংশোধন করতে হয় এই সম্পর্কে যদি জানতে চান পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলেই বিস্তারিত জানতে পারবেন।

আমাদের নিজেদের কিছু ভুলের জন্য জন্ম নিবন্ধন আবেদন করার সময় ভুল তথ্য দিয়ে থাকি আর সেই ভুলের কারণে জন্ম নিবন্ধন টি ভুৃল তথ্য থাকে। ভুল জন্ম নিবন্ধন থাকলে আমাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। তাই প্রত্যেক নাগরিকের জন্ম নিবন্ধনটি যাচাই করা উচিত এর সাথে জন্ম নিবন্ধনটিতে ভুল রয়েছে কিনা যাচাই করার প্রয়োজন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানার জন্য কি প্রয়োজন

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানার জন্য অবশ্যই কম্পিউটার অথবা ল্যাপটপ বা স্মার্টফোনের প্রয়োজন হবে। অবশ্যই উপরের এই ডিভাইস গুলোর সাথে ইন্টারনেট কানেকশন যুক্ত থাকতে হবে।

এছাড়াও জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানার জন্য দুটি প্রয়োজনীয় তথ্য লাগবে। সেই তথ্যগুলো নাম সহ নিচে বিস্তারিত দেওয়া হলোঃ

  • অ্যাপলিকেশন আইডি
  • জন্ম তারিখ টি প্রয়োজন হবে।

এই দুটো তথ্য লাগবে জন্ম নিবন্ধনের আবেদনের অবস্থা জানার জন্য। এই তথ্য ছাড়া জন্ম নিবন্ধন যাচাই ও করা যায় না।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা।

যদি অনলাইনে জন্ম নিবন্ধন সংক্রান্ত কোনো আবেদন করেছেন অথবা এ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেল টি শুধুই আপনার জন্য। এই আর্টিকেল এর মাধ্যমে নতুন জন্ম নিবন্ধনের আবেদন, জন্ম নিবন্ধনের সংশোধনের আবেদন, জন্ম নিবন্ধন বাতিল করার আবেদন এছাড়াও এই সম্পর্কে বিভিন্ন তথ্য নিজের ছবি আকারে দেওয়া হলো।

কিভাবে জন্ম নিবন্ধনের সংশোধন আবেদনের অবস্থা জানা যায় এই সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য দেওয়া হল:

ধাপ১ঃ সর্বপ্রথম উপরের দেওয়া যে কোনো ডিভাইসের একটি ব্রাউজার ওপেন করুন।

ধাপ২ঃ তার পর https://bdris.gov.bd/br/application/status এই ওয়েব সাইট টি তে প্রবেশ করুন।

ধাপ ৩ঃ ওয়েব সাইটে প্রবেশ করার পর তিনটি ফাকা বক্স দেখা যাবে।
প্রথম ফাকা বক্সটি তে আবেদনের ধরণ দেওয়া রয়েছে। আপনি যে ধরনের আবেদন করছেন সেটি সিলেক্ট করুন।

ধাপ ৪ঃ দ্বিতীয় বক্সটি তে অ্যাপলিকেশন আইডি বসাতে হবে। জন্ম নিবন্ধন আবেদন করার সময় আপনার ফোনে আট ডিজিটের একটি আইডি নাম্বার প্রেরণ বা সেন্ড করা হয়ে ছিল। ঐ কোড টি হল অ্যাপলিকেশন আইডি।

ধাপ ৫ঃ তৃতীয় নাম্বার বক্স টি তে জন্ম তারিখ টি বসাতে হবে। প্রথমে দিন দিতে হবে তার পর মাস এবং সর্বশেষে সাল বসাতে হবে। এই ভাবে তৃতীয় নাম্বার বক্স টি পূরণ করুন।

ধাপ ৬ঃ ওপরে দেওয়া ওয়েব সাইটের সকল তথ্য ঠিক থাকলে আপনাকে নিচে দেখুন নামে বাটন রয়েছে সেখানে ক্লিক করুন। তার পর আপনার জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন কোন অবস্থার রয়েছে তা বেরিয়ে আসবে।


এইভাবে মূলত জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে হয়।যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা এই ব্লকটি করে অথবা এই ব্লগের দেওয়া নিয়ম অনুসরণ করে আপনারা চাইলে আপনার জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানা যাবে।

ইতিমধ্যে আপনারা যারা এ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়েছেন তারাই খুব দ্রুত সময়ের ভিতরে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের অবস্থা সম্পর্কে জানতে পেরেছেন। এই ব্লগটিতে যদি কোথাও কোন তথ্য দিয়ে থাকি তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।