ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক। আপনি কি নতুন ভোটার আইডি কার্ড করার জন্য আবেদন করেছেন আর নির্বাচন অফিস থেকে স্লিপ দিয়েছে। সেই স্লিপ বা ফরম নাম্বার দিয়ে কিভাবে ভোটার আইডি কাড চেক করতে হয়। এই সম্পর্কে এই আর্টিকেল টি তে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। যদি এই সম্পর্কে পুরো তথ্য জানতে চান তাহলে আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ুন।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

আপনি যদি ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করতে চান তাহলে আপনি সঠিক জায়গাতে আসছেন। কিভাবে দ্রুত সময়ের ভিতরে ভোটার আইডি কার্ড চেক করতে হয়। এই আর্টিকেল টি তে বিস্তারিত তথ্য দেওয়া হবে।

অন্য পোষ্টঃ সঠিক নিয়মে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম জানুন।

ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনাকে বেশ কয়েক টি ধাপ রয়েছে আর সেই ধাপ গুলো ফলো করে আইডি কার্ড চেক করতে হবে। সেই ধাপ গুলো সহজ ভাষায় নিচে উল্লেখ করা হবে। ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার জন্য যা যা প্রয়োজন তা নিচে লিস্ট আকারে দেওয়া হল:

  • জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর
  • জন্ম তারিখ
  • স্মার্ট ফোন বা অ্যান্ড্রয়েড ফোন।
  • মোবাইল নাম্বার
  • ঠিকানা (বর্তমান আর স্থায়ী ঠিকানা)
  • ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

ওপরের এই প্রয়োজনীয় সকল তথ্য গুলো ভোটার আইডি কার্ড যাচাই বা চেক করার সময় প্রয়োজন হবে। এছাড়াও যারা আইডি কার্ড চেক করবেন তাকে অবশ্যই সেই জায়গাতে উপস্থিত থাকতে হবে। তার কারণ হল: ফেইস ভেরিফিকেশন করার জন্য।

গাড়ির নাম্বার দিয়ে মালিকের নাম বাংলাদেশ

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম

আপনি যদি অনলাইনের মাধ্যমে ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন। তার জন্য আপনাকে বেশ কয়েকটি ধাপ ফলো করতে হবে। সেই ধাপ গুলো নিচে দেওয়া হল:

ধাপ ১ঃ সর্বপ্রথম আপনার ফোন বা ল্যাপটপ যে কোন একটি ব্রাউজার ওপেন করুন। তার পর NID Application System বা https://services.nidw.gov.bd/ এই ওয়েব সাইটে প্রবেশ করুন আর ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করুন।

ধাপ ২ঃ NID Application System ওয়েব সাইটে গিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করুন। তার পর আপনাকে অন্য একটি ইন্টারফেসে নিয়ে যাবে। নিচে ছবি আকারে দেওয়া রয়েছে।

ধাপ ৩ঃ অ্যাকাউন্ট রেজিস্টার করার সময় তিন টি ফাকা বক্স পূরণ করতে হবে। প্রথম ফাকা বক্স টি তে জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর আর দ্বিতীয় ফাকা বক্স টি তে জন্ম তারিখ টি বসাতে হবে ( দিন-মাস-বছর) এবং তৃতীয় ফাকা বক্স টে তে ক্যাপচার পূরণ করুন আর সব কিছু সঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করুন।

ধাপ ৪ঃ তার পর আপনাকে নতুন একটি টেবে নিয়ে যাবে। সেখানে গিয়ে বর্তমান ঠিকানা তে বিভাগ নির্বাচন করুন ও জেলা নির্বাচন করুন এবং উপজেলা ও নির্বাচন করুন।

এর পর স্থায়ী ঠিকানাতে বিভাগ ও জেলা এবং উপজেলা নির্বাচন করার পর পরবর্তী নামে একটি বাটন রয়েছে সেই বাটনে ক্লিক করুন।

ধাপ ৫ঃ এই ধাপে আপনাকে মোবাইল নাম্বার ভেরিফাই করতে বলবে। আপনি ভোটার হওয়ার সময় যে নাম্বার টি দিয়ে ছিলেন সেই নাম্বার টি সাথে থাকতে হবে। যদি সেই নাম্বার টি কোন কারনে না থাকে অন্য নাম্বারটি দিয়ে আপনারা চাইলে মোবাইল নাম্বার ভেরিফিকেশনটি করা যাবে।

ধাপ ৬ঃ মোবাইল নাম্বার ভেরিফিকেশন করার জন্য আপনার ফোন নাম্বারটি সে থাকা বক্সটিতে বসিয়ে দিন পর বার্তা পাঠান নামে একটি বাটন রয়েছে সেই বাটনে ক্লিক করার কয়েক সেকেন্ডের ভিতের আপনার ফোনে একটি ৬ ডিজিটের ওটিপি কোড চলে আসবে। সেই OTP কোড টি সঠিক জায়গাতে বসানোর সাথে সাথে ভেরিফাই হয়ে যাবে।

ধাপ ৬ঃ মোবাইল নাম্বার ভেরিফিকেশন করার পর আপনাকে ফেস ভেরিফিকেশন করতে হবে। মোবাইল নাম্বার ভেরিফাই করার পর আপনার সামনে একটি QR কোড চলে আসবে। সেই কোড টি মোবাইল দিয়ে স্ক্যান করার পর আপনাকে গুগল প্লে স্টোরে নিয়ে যাবে আর সেখানে গিয়ে NID Wallet অ্যাপসটি কে ইন্টল করতে হবে।

ফেস ভেরিফিকেশন করার সময় একটু সতর্ক থাকতে হবে। তার কারণ হলো: Face Verification করার সময় অবশ্যই চোখের পলক এবং মাথা ডান এবং বামে হালকা নড়া চড়া করতে হবে। Face Verification সম্পূন্ন হওয়ার পর ভোটার আইডি কার্ডের সকল তথ্য দেখতে যাবে আর চাইলে ভোটার আইডি কার্ড টি সেভ ও করে রাখতে পারেবন।

এই ভাবে মূলত ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করতে হয়। আমি আপনাকে কে একদম সহজ ভাবে বুঝানোর চেষ্টা করেছি। আপনি যদি ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করতে চান তাহলে ওপরের নিয়ম টি ফলো করুন। যদি কোথাও কোন ভুল তথ্য দিয়ে থাকি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে ব্লগটি শেষ পযর্ন্ত পড়ার জন্য।

স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম?

বর্তমান সময়ে স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের বা চেক করা যায়। তার জন্য আপনাকে কয়েক টি ধাপ ফলো করতে হবে। স্লিপ নাম্বার দিয়ে যদি আইডি কার্ড বের করতে চান তাহলে আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ুন। তাহলে বিস্তারিত জানতে পারবেন আর স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন।

নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

ভোটার আইডি কার্ডের নাম্বার দিয়ে খুব সহজেই আইডি কার্ড চেক করা যায়। এই সম্পর্কে এই আর্টিকেল টি তে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে।