আপনি কি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে চাচ্ছেন অথবা জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার প্রক্রিয়া সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের আর্টিকেলটির মাধ্যমে জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করতে হয় এই সম্পর্কে পুরোপুরি তথ্য দেওয়া হবে। যদি এই সম্পর্কে জানতে চান মনোযোগ সহকারে আর্টিকেলটি করুন।

প্রত্যেক নাগরিকের প্রয়োজনীয় বেশ কিছু ডকুমেন্টের ভিতরে একটি হলো জন্ম নিবন্ধন। এই জন্ম নিবন্ধনটিতে যদি কোথাও কোন ভুল তথ্য থাকে তাহলে আপনাকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। তাই প্রত্যেক নাগরিকেরই দায়িত্ব জন্ম নিবন্ধনে তথ্য ঠিক আছে কিনা এটি যাচাই করে নেওয়া।

জন্ম সনদ যাচাই করা অনেক কঠিন বিষয় না। বর্তমান সময়ে হাত থেকে স্মার্ট ফোনের মাধ্যমে যাচাই করা যায়। এটি যাচাই করার জন্য প্রয়োজন পড়ে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধনের নাম্বার টি এছাড়াও জন্ম তারিখ টি প্রয়োজন পড়ব।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার প্রক্রিয়াটি তুলনা মূলক অনেক সহজ। এই কাজটি করার জন্য আপনার ল্যাপটপ অথবা কম্পিউটার বা এন্ড্রয়েড ফোনের প্রয়োজন হবে। উপরের এই ডিভাইস গুলোর ভিতরে যে কোন একটি ডিভাইসের যে কোনো একটি ব্রাউজার ওপেন করুন। তার পর https://everify.bdris.gov.bd/ এই লিংক টি টাইপ করে ওয়েব সাইটে প্রবেশ করুন।

এর পর আপনার সামনে নতুন একটি ওয়েব সাইট ওপেন হবে। সেখানে তিনটি ফাকা বক্স দেওয়া রয়েছে। সেখানে প্রথম ফাঁকা বক্সের ভিতরে জন্ম নিবন্ধনের ১৭ ডিজিট এর নাম্বারটি দিতে হবে এবং দ্বিতীয় বক্সটিতে (YYYY-MM-DD) এই ফরমেটে জন্ম তারিখটি দিতে হবে।

এবং তৃতীয় বক্সের উপরে একটি ক্যাপচার দেওয়া রয়েছে সেই ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করে সেই বক্সটিতে বসাতে হবে। সব তথ্য সঠিক থাকলে Search একটি বাটন রয়েছে সেখানে ক্লিক করার সাথে সাথে আপনার জন্ম নিবন্ধনের তথ্যগুলো বেরিয়ে আসবে।

এছাড়াও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার সম্পর্কে নিচে একদম শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত আর্টিকেল এবং ছবি আকারে দেওয়া রয়েছে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য নিচের স্টেপ গুলো অনুসরণ করুন

  • জন্ম নিবন্ধন যাচাই করার জন্য স্মার্টফোন, কম্পিউটার বা ল্যাপটপ বা ট্যাব প্রয়োজন হবে।
  • তার পর আপনাকে একটি ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। এই https://everify.bdris.gov.bd/ ওয়েব সাইটে প্রবেশ করুন।
  • যাচাই করার জন্য ১৭ ডিজিটের নাম্বার এবং জন্ম তারিখ টি প্রয়োজন হবে। তথ্য গুলো ইংরেজিতে দিতে হবে।

স্টেপ ১ঃ আপনি যদি জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে Birth and Death Verification এই ওয়েব সাইটটি তে প্রবেশ করতে হবে। এর পর নিচে যে ছবিটা দেওয়া রয়েছে এই রকম একটা পেইজ সামনে চলে আসবে।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

স্টেপ ২ঃ প্রথম ফাকা বক্স টিতে ইংরেজিতে জন্ম নিবন্ধনে ১৭ ডিজিটের নাম্বারটি দিতে হবে তার সাথে জন্ম তারিখ টি yyyy mm dd এই ফরমেটে দিতে হবে।

স্টেপ ৩ঃ তৃতীয় বক্সটি পূরণ করার জন্য একটি ক্যাপচার দেওয়া রয়েছে তার কারণ আপনি রোবট কি না তা যাচাই করার জন্য। ক্যাচার যোগ অথবা বিয়োগ দেওয়া থাকে। সেই ক্যাপচার টি সঠিক ভাবে পূরণ করুন।

স্টেপ ৪ঃ ওপরের সকল তথ্য সঠিক ভাবে করা হলে তৃতীয় নাম্বার বক্সের নিচে Search বা Cear নামে দুটি বাটন রয়েছে। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য Search নামে বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার জন্ম নিবন্ধনের সকল তথ্য বেরিয়ে আসবে।

এই ভাবে মূলত জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়। আপনিও চাইলে উপরের দেওয়া পদ্ধতি অনুসরণ করে আপনার জন্ম নিবন্ধনটি যাচাই করতে পারবেন।

অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

আপনি চাইলে আপনার নাম দিয়েও জন্ম নিবন্ধন যাচাই করা যায় কিন্তু তার জন্য আপনাকে ইউনিয়ন পরিষদ,পৌরসভা বা সিটি কর্পোরেশন এ যেতে হবে। তার কারণ নিচে দেওয়া হল:

আপনি চাইলে ঘরে বসে জন্ম তারিখ দিয়ে যেভাবে জন্ম নিবন্ধন যাচাই করতে হয় সেই ভাবে যাচাই করতে পারবেন না। তার কারণ হলোঃ জন্ম নিবন্ধন সার্ভারে গিয়ে ব্যক্তিগত নাম দিয়ে সার্চ করার ঐ নামে যে কয়েক টি জন্ম নিবন্ধন রয়েছে তা বেরিয়ে আসবে। তার পর সেই নামের জন্ম নিবন্ধন টি খুজে বের করতে হবে।

এইভাবে মূলত নাম দিয়ে জন্ম নিবন্ধন চেক বা যাচাই করতে হয়। জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার প্রক্রিয়াটি তুলনা মূলক ভাবে অনেক সহজ। তাই প্রত্যেকেই জন্ম নিবন্ধনের নাম্বারটি খেয়াল রাখবেন অথবা জন্ম নিবন্ধনটি ভালো জায়গায় সংরক্ষণ করে রেখে দিবেন।

প্রিয় দর্শক বন্ধুরা এই আর্টিকেলটিতে জন্ম নিবন্ধন যাচাই করার প্রক্রিয়ার সম্পর্কে বেশ কিছু তথ্য দেওয়া রয়েছে। যদি কোথাও কোন ভুল তথ্য দিয়ে থাকি তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।