১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই। আপনি কি অনলাইনের মাধ্যমে ১৭ ডিজিটের কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে আপনি সঠিক জায়গাতে আসছেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। যদি এই সম্পর্কে জানতে চান তাহলে শুরু থেকে শেষ পযর্ন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

প্রত্যেক নাগরিকের বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট থাকে তার ভিতরে একটি প্রয়োজনীয় ডকুমেন্ট হল: জন্ম নিবন্ধন। বর্তমান সময়ে এই জন্ম নিবন্ধন বিভিন্ন কাজে প্রয়োজন হয়ে থাকে। তাই প্রত্যেক নাগরিকের জন্ম নিবন্ধন যাচাই করা প্রয়োজন। তার কারণ হল: জন্ম নিবন্ধনে টি অনলাইনে রয়েছে কি না বা নিবন্ধন টি তে কোন ভুল রয়েছে কি না এছাড়াও ভূয়া জন্ম নিবন্ধন সন্তাক্ত করা যায়। তার জন্য বর্তমান সময়ে জন্ম নিবন্ধন যাচাই করার ধারণা সম্পর্কে জানতে হবে।

অন্য পোষ্টঃ জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা দেখুন

১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই নিময় ২০২৩

বর্তমান সময়ে জন্ম নিবন্ধন যাচাই করা প্রত্যেক নাগরিকের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি চাইলে এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে খুব অল্প সময়ের ভিতরে জন্ম নিবন্ধন যাচাই বা চেক করতে পারবেন। জন্ম সনদ যাচাই করার সকল দ্বারা গুলো নিচে স্টেপ বা স্টেপ দেওয়া হবে। যদি ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই সম্পর্কে জানতে চান তাহলে নিচের আর্টিকেল টি ফলো করুন।

সঠিক জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন যাচাই করা বর্তমান সময়ে অনেক সহজ একটি কাজ। এই কাজ টি মোবাইল বা কম্পিউটার দিয়ে করা হয়। কিভাবে নিবন্ধণ যাচাই বা চেক করতে হয় তা নিচে স্টেপ বাই স্টেপ দেওয়া হল:

ধাপ ১ঃ অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য মোবাইল অথবা কম্পিউটারের প্রয়োজন পড়বে এবং সাথে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

ধাপ ২ঃ মোবাইল অথবা ল্যাপটপের যে কোন একটি ব্রাউজার ওপেন করার পর https://everify.bdris.gov.bd/ এটি টাইপ বা ওয়েব সাইটে প্রবেশ করুন।

ধাপ ৩ঃ তার পর আপনাকে Birth and Death Registration ওয়েব সাইটে নিয়ে যাবে। সেখানে যাওয়ার পর তিনটি ফাকা বক্স রয়েছে।

ধাপ ৪ঃ প্রথম ফাকা বক্স টি তে Birth Registration Number বা ১৭ ডিজিটের নাম্বার টি বসাতে হবে দ্বিতীয় বক্স টি তে Date Of Birth (YYYY-DDMM) আকারে জন্ম তারিখ দিতে হবে এবং তৃতীয় ফাকা বক্স টির আগে একটি ক্যাপচার রয়েছে সেই ক্যাপচার টি The Answer Is বক্স টি তে বসাতে হবে।

ধাপ ৫ঃ ওপরের ফাকা বক্স গুলোতে সঠিক ভাবে পূরণ করার পর আপনাকে Search নামে একটি বাটন রয়েছে। সেই Search বাটনে ক্লিক করার সাথে সাথে জন্ম নিবন্ধনের সকল তথ্য বেরিয়ে আসবে আর যদি জন্ম সনদের তথ্য না আসে তাহলে অনলাইনে জন্ম নিবন্ধন নেই।

এই ভাবে মূলত জন্ম নিবন্ধন যাচাই করতে হয় বা ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করতে হয়। যদি এই আর্টিকেল সম্পর্কে কোন কিছু বুঝার সমস্যা হয় তাহলে কমেন্ট করুন। এছাড়াও জন্ম নিবন্ধন সম্পর্কে জানতে চাইলে কমেন্ট করুন। ধন্যবাদ সবাই কে আর্টিকেল টি শেষ পযর্ন্ত পড়ার জন্য।