ই পাসপোর্ট চেক করার নিয়ম। এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে হাতে থাকা স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে খুব সহজেই ই-পাসপোর্ট চেক করা যায়। আপনি যদি পুরাতন পাসপোর্টে রিনিউ বা Renew করতে চান অথবা নতুন ই পাসপোর্ট এর আবেদনের বর্তমানে অবস্থা জানতে চান তাহলে আজকের এই আর্টিকেল টি শুধুই আপনার জন্য।

ই পাসপোর্টের বর্তমান অবস্থা জানা খুব সহজ। তার জন্য দুটি তথ্য প্রয়োজন পড়বে। সেই তথ্য গুলো নিচে দেওয়া হল: এপ্লিকেশন আইডি বা রেজিস্ট্রেশন আইডি আর পাসপোর্টে দেওয়া সঠিক জন্ম তারিখ টি প্রয়োজন হবে। এগুলো সম্পর্কে নিচে আইডিয়া দেওয়া হল।

অ্যাপ্লিকেশন আইডি বলতে যখন আপনি পাসপোর্ট এর আবেদন করেছিলেন তখন আপনাকে একটি অ্যাপ্লিকেশন আইডি দেওয়া হয়েছিল অথবা রেজিস্ট্রেশন ফর্ম টি তে অ্যাপ্লিকেশন আইডিটি দেওয়া রয়েছে।

আপনি পাসপোর্ট টি করার সময় যে জন্ম তারিখ টি দিয়ে ছিলেন। সেই জন্ম তারিখ টি পাসপোর্ট চেক করার সময় প্রয়োজন পড়বে। তাই অবশ্যই চেক করার সময় এই দুটি প্রয়োজন পড়বে।

ই পাসপোর্ট চেক করতে যা প্রয়োজন

এই পাসপোর্ট চেক করা অত্যন্ত সহজে একটি বিষয়। আপনি চাইলে এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে খুব সহজেই আপনার পাসপোর্ট টি চেক করতে পারবেন। তার জন্য প্রথমত আপনার ইন্টারনেট কানেকশন করা কম্পিউটার বা ল্যাপটপ অথবা স্মার্টফোনের মাধ্যমে চেক করা যায়।

এছাড়াও আরো কিছু তথ্যের প্রয়োজন হবে। সেই তথ্য গুলো হল:

  • Online Registration ID (OID) বা Application ID
  • পাসপোর্ট আবেদনে দেওয়া জন্ম তারিখ টি দিতে হবে।

আমি উপরে যেভাবে দেখিয়েছি সেই তথ্য গুলো দিয়েছি সেই তথ্য গুলো আপনার প্রয়োজন হবে এর সাথে উপরে যে কোন একটি ডিভাইসের মাধ্যমে খুব সহজেই আপনার পাসপোর্টটি চেক করতে পারবেন। এছাড়াও ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হল:

ই পাসপোর্ট চেক। e-passport check

খুব অল্প সময়ের ভিতরে পাসপোর্ট চেক করা যায়। তার জন্য আপনাকে সবার আগে নিয়ম টি জানতে হবে। যদি নিয়ম জেনে থাকেন তাহলে এই আর্টিকেল টি আপনার জন্য না। যারা জানে না এই নিয়ম টি শুধু তাদের জন্য এই ব্লগ টি।

এই পাসপোর্ট চেক করার জন্য আপনাকে সর্বপ্রথম আপনার ফোন অথবা ল্যাপটপ বা কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার ওপেন করুন। তার পর পাসপোর্ট চেক করার জন্য www.epassport.gov.bd এই ওয়েব সাইটি প্রবেশ করার পর আপনাকে Check Status (menu) মেন্যুতে ক্লিক করুন।

এর পর আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাবে। সেখানে গিয়ে পাসপোর্ট চেক করার জন্য অ্যাপ্লিকেশন আইডি (Application ID) অথবা অনলাইন রেজিস্ট্রেশন আইডি (Online Registration ID) এবং জন্ম তারিখ দেওয়া ফর্ম টি ফিলাপ করুন। তার পর আপনি রোবট কি না তা যাচাই করতে হবে বা ক্যাপচার টি পূরণ করুন। ওপরে সকল তথ্য ঠিক থাকলে Check বা চেক করুন এই বাটনে ক্লিক করার সাথে সাথে পাসপোর্ট চেক করতে পারবেন।

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম। Online E-passport check

অনলাইনে ই পাসপোর্ট চেক করার সকল নিয়ম বিস্তারিত নিচে ছবি আকারে স্টেপ বাই স্টেপ দেওয়া হল। যদি আপনি পাসপোর্ট চেক করতে চান তাহলে নিচের নিয়ম টি ফলো করুন।

ধাপ ১ঃ সব প্রথম আপনাকে ওপরে দেওয়া ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। তার চেক নামে মেনু তে ক্লিক করতে হবে। তার পর অন্য একটি পেইজে যেতে হবে।

ধাপ ২ঃ সেখানে গিয়ে তিন টি ফাকা বক্স দেখা যাবে। প্রথম ফাকা বক্স টি তে অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি দেওয়া লাগবে আর তৃতীয় নাম্বার বক্স টি তে জন্ম তারিখ টি দেওয়া লাগবাবে।

ধাপ ৩ঃ ওপরে সব তথ্য ঠিক থাকলে ক্যাপচার টি বা I am human চেক বক্স টি যাচাই করতে হবে

ধাপ ৪ঃ পাসপোর্ট যাচাই করার জন্য নিচে Check নামে বাটন রয়েছে সেখানে ক্লিক করুন। আর ই পাসপোর্ট টি যাচাই করে নিন।

এভাবে মূলত ঘরে বসে অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করতে হয়। আমি উপরে যে নিয়মগুলো দেখেছি সেই নিয়মগুলো ফলো করে আপনারা চাইলে এখন খুব সহজে পাসপোর্ট চেক করতে পারবেন অথবা পাসপোর্ট বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

প্রিয় দর্শক বন্ধুরা আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন এছাড়াও যদি কোথাও কোন ভোট দিয়ে থাকি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়ম খুব সহজ আকারে এই আর্টিকেল টি তে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। যদি জানতে চান ব্লগ টি ফলো করুন।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়?

পাঁচ বছর মেয়াদী ই পাসপোর্ট রেগুলার ডেলিবারি সময় লাগে ২১ দিন আর এক্সপ্রেস ডেলিবারির সময় লাগে ১০ দিন এছাড়াও সুপার এক্সপ্রেস ডেলিবারির সময় লাগে ২ থেকে ৩ দিনের মত। এই সম্পর্কে জানতে হলে আর্টিকেল টি পড়ুন।

বাংলাদেশে ১০ বছরের পাসপোর্ট ফি কত?

BDT 5,750। জরুরি ডেলিভারি: BDT 8,050 লাগে। এছাড়াও আরো তথ্য জানতে চাইলে ব্লগ টি পড়ুন।