ই পাসপোর্ট ফি কত। আপনি কি নতুন পাসপোর্ট করতে চাচ্ছেন অথাব পুরাতন পাসপোর্ট টি কে রিনিউ করতে চাচ্ছেন অথবা বর্তমান সময়ে ই-পাসপোর্ট করতে কত টাকা লাগে এই বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আপনি সঠিক জায়গাতে আসছেন। আজকের এই আর্টিকেল টি তে এই বিষয় সম্পর্কে পুরো তথ্য আলোচনা করা হবে। যদি জানতে চান শুরু থেকে শেষ পযর্ন্ত পড়ুন।

বর্তমান সময়ে এসে কোন প্রকার দালাল ছাড়ায় নিজের পাসপোর্ট নিজে করা যায়। তার জন্য আপনাকে বেশ কয়েক টি কাজ করতে হবে। প্রথমত কাজ হল: অনলাইনে আবেদন করা আর দ্বিতীয় কাজ হল: ফি প্রদান করা আর তৃতীয় কাজ হল: পাসপোর্ট অফিসে গিয়ে সকল ডকুমেন্ট জমা দেওয়া। পাসপোর্ট করতে হলে এই কাজ গুলো করতে হবে।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে দেখুন

ই পাসপোর্ট করার জন্য অনলাইনে আবেদন করতে হয়। এই আবেদন যদি নিজে না করতে পারেন তাহলে ২০০ টাকা দিয়ে যে কোন দোকানে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এছাড়া ই পাসপোর্ট করতে সর্বনিন্ম ৪০২৫ টাকা থেকে ১৩৮০০ টাকা পযর্ন্ত সর্বোচ্চ খরচ হতে পারে। এছাড়া আর কোন অতিরিক্ত খরচ নেই।

ই পাসপোর্ট ৫ বছর মেয়াদি আর ১০ বছর মেয়াদি করা যায়। ৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট রেগুলার ডেলিভারীতে করতে ৪০২৫ টাকা লাগে আর এক্সপ্রেস ডেলিভারি ৬৩২৫ টাকা লাগে।

১০ বছর মেয়াদে ৪৮ পৃষ্টার পাসপোর্ট রেগুলার ডেলিভারী তে ফ্রি দিতে হয় ৫৭৫০ টাকা আর এক্সপ্রেস ডেলিভারি ফ্রি দিতে হয় ৮০৫০ টাকা। ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি কত এই আর্টিকেল টি তে দেওয়া হয়েছে।

৫ বছর মেয়াদে ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট রেগুলার ডেলিভারীতে ফি প্রদান করতে হয় ৬৩২৫ টাকা এবং ৫ বছর মেয়াদে ৬৪ পৃষ্ঠার পাসর্পোট টি তে এক্সপ্রেস ডেলিভারি তে ফি প্রদান করতে ৮০২৫ টাকা।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট রেগুলার ডেলিভারীতে ফি প্রদান করতে হয় ৮০৫০ টাকা আর ১০ বছর মেয়াদি পাসপোর্ট এক্সপ্রেস বা  জরুরি ডেলিভারীতে করতে ১০৩৫০ টাকা ফি প্রদান করতে হয়। নতুন পাসপোর্ট করতে কি কি লাগে এই সম্পর্কে বিস্তারিত জানুন।

ই পাসপোর্ট ফি কত

আপনি যদি অনলােইনের মাধ্যমে ই পাসপোর্ট করতে চান আর ই পাসপোর্ট ফি কত টাকা দিতে হয় বা এই সম্পর্কে যারা জানতে চান তারা নিচের টেবিল টি দেখুন আর এখান থেকে বিস্তারিত জানুন।

ডেলিভারী ৪৮ পৃষ্ঠা৪৮ পৃষ্ঠা৬৪ পৃষ্ঠা৬৪ পৃষ্ঠা
বছর৫ বছর৫ বছর১০ বছর১০ বছর
রেগুলার ৪০২৫ টাকা৫৭৫০ টাকা৬,৩২৫ টাকা৮০৫০ টাকা
এক্সপ্রেস৬৩২৫ টাকা৮০৫০ টাকা৮৬২৫ টাকা ১০৩৫০ টকা
সুপার এক্সপ্রেস ৮৬২৫ টাকা১০৩৫০ টাকা১২০৭৫ টাকা১৩৮০০ টাকা

নোটিশঃ সরকারী চাকরিজীবি যাদরে NOC আছে আর যারা অবসরপ্রাপ্ত (PLR) তাদের ক্ষেত্রে পাসপোর্ট ফি প্রদানে একটু ভিন্নতা রয়েছে। সেই বিন্নতা সম্পর্কে নিচে বিস্তারিত তুলে ধরা হল: সরকারী চাকরিজীবিরা রেগুলার ফি প্রদানের মাধ্যমে এক্সপ্রেস ডেলিবারি পাবে আর এক্সপ্রেস ডেলিবারি ফি প্রদান করে সুপার এক্সপ্রেস ই পাসপোর্ট পেয়ে যাবে। অবশ্যই পাসপোর্ট করার সময় এটি খেয়াল রাখবেন। 

বর্তমান সময়ে অনলাইনে ই পাসপোর্টের আবেদন করার পর ব্যাংকে পাসপোর্ট ফি চালান জমা দিয়ে পাসপোর্ট অফিসে যেতে হবে। ই পাসপোর্ট করতে কত টাকা লাতে বা ই পাসপোর্ট ফি কত টাকা এই সম্পর্কে এই আর্টিকেল টি তে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। কোন ভুল থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কি কি লাগে?

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট লাগে। সেই ডকুমেন্ট গুলো হল: অনলাইনে আবেদনে প্রিন্ট কপি, ভোটার আইডি কার্ড, জন্ম নিবন্ধন, নাগরিক সনদ, পেশা, ফি প্রদানের স্লিপ আরো কিছু তথ্য চাইলে পারে প্রয়োজনের স্বার্থে। বর্তমান সময়ে এগুরো মূলত প্রয়োজন হয়।

১০ বছর মেয়াদি পাসপোর্ট 2023 কত টাকা?

১০ বছর মেয়াদি পাসপোর্ট পাসপোর্ট করতে কত টাকা লাগে এই সম্পর্কে এই আর্টিকেল টি তে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। এখন ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট করতে সবনিন্ম ৫৭৫০ টাকা থেকে ১০৩৫০ টাকা সবোচ্চ লাগে।

বাংলাদেশে ৫ বছরের পাসপোর্ট খরচ কত

বাংলাদেশে ৫ বছরের জন্য পাসপোর্ট করতে সর্বনিন্ম ৪০২৫ টাকা থেকে শুরু করে সবোচ্চ ৬৩২৫ টাকা খরচ হয় শুরু মাএ ৪৮ পৃষ্ঠার জন্য।