জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা। প্রত্যেক নাগরিকের বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট থাকে তার ভিতরে একটি হল জন্ম নিবন্ধন। বর্তমান সময়ে এসে জন্ম নিবন্ধন বিভিন্ন কাজে প্রয়োজন হয়ে থাকে। এছাড়াও যারা ইতি মধ্যে নতুন জন্ম নিবন্ধনের আবেদন করেছে বা যারা পুরাতন জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করেছে। তাদের জন্ম নিবন্ধন এখন কি অবস্থায় রয়েছে। এই সম্পর্কে এই আর্টিকেল টি তে বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে।

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা দেখুন। Birth Certificate Application Status

আপনি চাইলে এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে খুৃব সহজে জন্ম নিবন্ধনের আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। তার জন্য আপনাকে বেশ কয়েক টি ধাপ ফলো করতে হবে।

অন্য পোষ্টঃ জন্ম নিবন্ধন যাচাই।জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধনের আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চাইলে অবশ্যই আপনার একটি ল্যাপটপ অথবা কম্পিউটার বা স্মার্টফোন প্রয়োজন হবে। আর ওপরের যে কোন একটি ডিভাইস হলে হবে কিন্তু সেই ডিভাইসের সাথে ইন্টারনেট কানেকশন যুক্ত থাকতে হবে।

প্রথম জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা চেক করার জন্য যে যে ধাপ গুলো ফলো করতে হবে তা নিচে দেওয়া হলঃ

  • কম্পিউটার বা ল্যাপটপ বা স্মার্টফোন প্রয়োজন হবে।
  • উপরের ডিভাইস গুলোর সাথে অবশ্যই ইন্টারনেট কানেকশন যুক্ত থাকতে হবে।
  • এর পর যে কোন একটি ব্রাউজার বা chrome ব্রাউজার থাকলে সেটি ওপেন করুন।
  • তার পর https://bdris.gov.bd/br/application/status এই ওয়েব সাইটি তে প্রবেশ করুন।
  • অ্যাপ্লিকেশন আইডির প্রয়োজন পড়বে।
  • সঠিক জন্ম তারিখ টি ও প্রয়োজন হবে।

জন্ম নিবন্ধন এর আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানার জন্য উপরের এই তথ্যগুলো প্রয়োজন পড়ে। তাই এই কাজ টি করার জন্য এগুলো সাথে রাখবো। এখন আমি আপনাদেরকে জন্ম নিবন্ধন যাচাই অথবা আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে কিভাবে দেখতে হয় এই সম্পর্কে নিচে বিস্তারিত আর্টিকেল আকারে দেওয়া হল এবং একটি ছবি ও দেওয়া হবে। যদি জানতে চান তাহলে ব্লগ টি পড়ুন।

ধাপ ১ঃ জন্ম নিবন্ধনের আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানার জন্য সর্বপ্রথম আপনার ফোন অথবা ল্যাপটপের যে কোন একটি ব্রাউজার ওপেন করুন।

ধাপ ২ঃ তার পর https://bdris.gov.bd/br/application/status এই ওয়েব সাইটে প্রবেশ করুন আর নতুন একটি হোম পেইজ বা ইন্টারফেস দেখুন। আর খুব সহজে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করে নিন।

ধাপ ৩ঃ ওয়েব সাইটে প্রবেশের পর তিনটি ফাকা বক্স দেখতে পারবেন এবং প্রথম ফাকা বক্স টি তে আবেদনের ধরণ দেখতে পারবেন বা কোন সমস্যার জন্য আবেদন করছেন সেটি উল্লেখ করতে হবে দ্বিতীয় বক্স টি তে অ্যাপ্লিকেশন আইডি বসাতে হবে।

যখন আপনারা অনলাইনে আবেদন করেছিলেন তখন আপনাকে একটি আইডি দেওয়া হয়েছিল। সেই আইডি টি অ্যাপ্লিকেশন আইডি তে বসাতে হবে এবং তৃতীয় নাম্বার ফাঁকা বক্সটিতে আপনার সঠিক জন্ম নিবন্ধনের জন্ম তারিখ টি দিয়ে দিন।

ধাপ ৪ঃ উপরের সবকিছু তথ্য সঠিক থাকলে আপনাকে দেখুন অথবা Check নামে একটি বাটন রয়েছে সেই বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার জন্ম নিবন্ধন কি অবস্থার রয়েছে তা আপনি দেখতে পারবেন।

আপনারা চাইলে আরো একটি উপায়ে জন্ম নিবন্ধন এর আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানা যায়। তার জন্য আপনার ইউনিয়ন পরিষদে সেই তথ্য যাচাই করা যায়।
আপনি যদি ইউনিয়ন পরিষদের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধনের আবেদন করে থাকেন তাহলে আপনারা খুব সহজে ইউনিয়ন পরিষদের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন এর আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

এইভাবে মূলত জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে যারা যায়। আমি উপরে যে ধাপ গুলো দেখিয়েছি সেই ধাপ গুলো ফলো করে আপনারা চাইলে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এছাড়াও আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও যদি কোথাও কোন ভুল তথ্য দিয়ে থাকি তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।